দলে অসন্তুষ্টি, তাও কোপা খেলবে ব্রাজিল

 দলে অসন্তুষ্টি, তাও কোপা খেলবে ব্রাজিল
Read Time:4 Minute, 19 Second

কোপা আমেরিকা নিয়ে নাটক যেন শেষই হচ্ছে না।

আর্জেন্টিনা ও কলম্বিয়ার যৌথ আয়োজনে হওয়ার কথা থাকলেও দেশ দুটির রাজনৈতিক অবস্থা ও করোনা সংক্রমণের কথা মাথায় রেখে সে পথে আর পা বাড়ায়নি কনমেবল। শেষ মুহূর্তে ব্রাজিলে এবারের কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে। কিন্তু ব্রাজিলেও যে করোনার অবস্থা খুব ভালো, তা কিন্তু নয়। তাই দেশে করোনাভাইরাসের সংক্রমণের ভয়াবহ অবস্থার মধ্যে কোপা আমেরিকা খেলতে আপত্তি জানিয়েছিলেন ব্রাজিলেরই বেশ কয়েকজন খেলোয়াড়।

নেইমাররা টুর্নামেন্ট খেলবেন, নাকি বয়কট করবেন, সে সিদ্ধান্ত জানাবেন বুধবার বিশ্বকাপ বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের পর, এমনটাই জানা গিয়েছিল। অবশেষে সে সিদ্ধান্তটি ইতিবাচকই হচ্ছে, জানা গেছে।

যেভাবে দেশে কোপা আয়োজিত হচ্ছে, সেটা নিয়ে কাসেমিরোদের মনের মধ্যে ক্ষোভ থাকলেও টুর্নামেন্ট বয়কট করার সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তাঁরা। রোববার থেকে হতে যাওয়া কোপায় তাই দেখা যাবে নেইমারদের জাদু। উদ্বোধনী ম্যাচে মানে গারিঞ্চা স্টেডিয়ামে ভেনেজুয়েলার বিপক্ষে মুখোমুখি হবে ব্রাজিল।

তবে খেলতে নামলেও নেইমারদের সমালোচনার হাত থেকে রক্ষা পাচ্ছে না ব্রাজিলের ফুটবল কনফেডারেশন। ব্রাজিলের সংবাদমাধ্যম গ্লোবোএস্পোর্তে জানিয়েছে, প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলার পর মিডিয়ার সামনে একটা ম্যানিফেস্টো উপস্থাপন করবেন কাসেমিরো-আলিসনরা। বাছাইপর্বে ব্রাজিল যে স্কোয়াড নিয়ে খেলছে, সে স্কোয়াড নিয়েই কোপাতেও খেলবে, এমনটাই মনে করা হচ্ছে। যদিও তিতে চাইলে আরও তিনজন খেলোয়াড় নিতে পারেন কোপার দলে। কোপার জন্য চূড়ান্ত দল ঘোষণা করা হবে বুধবার।

গত শনিবার ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ তিতে জানিয়ে দেন, কাসেমিরো-আলিসনরা ব্রাজিলে কোপা আয়োজনের বিপক্ষে। সেদিন ম্যাচের পর কাসেমিরো নিজেও আরেকবার একই কথা জানান।

কাসেমিরোরা মূলত বিরক্ত ছিলেন রোগেলিও কাবাকলোর ওপর। কোপা আয়োজন নিয়ে প্রশ্নবিদ্ধ সিদ্ধান্ত তো বটেই, সঙ্গে যৌন হয়রানির মতো গুরুতর অভিযোগও উঠেছিল কনফেডারেশনের এই সভাপতির ওপর। ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো শুরু থেকেই করোনা নিয়ন্ত্রণের ব্যাপারে উদাসীন। ব্রাজিলে করোনা পরিস্থিতি এত ভয়াবহ হওয়ার পেছনে তাঁর উদাসীনতার দায় সবচেয়ে বেশি দেখেন বিশ্লেষকেরা।

এর মধ্যে সে দেশে কোপা আমেরিকা আয়োজন করে প্রেসিডেন্টের রাজনৈতিক উদ্দেশ্য পূরণ করতে চান কাবোকলো, এমনটাই মনে করছেন অনেকে। সে কারণে খেলোয়াড়দের বেশ কজনের সঙ্গে তাঁর বাধছে। পরে তাঁকে ছাঁটাই করা হয়।

কাবোকলোর ছাঁটাই দেখেই কি না, কাসেমিরোরাও কোপা খেলার জন্য রাজি হয়ে গেছেন!

আরও পড়ুন