এবার বোরকা পরে কাবুলে তালেবানের সমর্থনে নারীদের সমাবেশ

 এবার বোরকা পরে কাবুলে তালেবানের সমর্থনে নারীদের সমাবেশ

পরনে পা থেকে মাথা পর্যন্ত ঢাকা কালো বোরকা। চোখ ছাড়া আর কিছুই দেখা যাচ্ছে না তাদের। হাতে তালেবানের পতাকা। এভাবেই তালেবানের সমর্থনে আফগানিস্তানের রাজধানী কাবুলে শনিবার সমাবেশ করেছেন তিন শতাধিক নারী।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের সমর্থনে এসব নারী কাবুলের শহীদ রাব্বানি এডুকেশন ইউনিভার্সিটির লেকচার থিয়েটারে আয়োজিত ওই সমাবেশে অংশ নেন।

সমাবেশে নারীরা পশ্চিমাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে ইসলামপন্থীদের নীতির প্রতি সমর্থন প্রকাশ করেন।

আপাদমস্তক কালো বোরকায় ঢাকা প্রথম বক্তা এ সময় বলেন, আমরা সেই নারীদের বিরুদ্ধে যারা রাস্তায় বিক্ষোভ করে বলছে তারা নারীদের প্রতিনিধি।

বিগত সরকার সরকার নারীদের অপব্যবহার করছিল অভিযোগ করে তিনি বলেন, এটা কি বিগত সরকারকে পছন্দ করার স্বাধীনতা? না, এটা সেই স্বাধীনতা নয়। ওই সরকার নারীদের অপব্যবহার করছিল। তারা শুধু সৌন্দর্যের ভিত্তিতে নারীদের নিয়োগ দিয়েছিল।

এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক পরিচালক দাউদ হাক্কানি জানান, নারীরা এই সমাবেশের আয়োজন করে কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইলে তাদের অনুমতি দেওয়া হয়।

মঙ্গলবার তালেবান অন্তর্বর্তীকালীন সরকার গঠনের ঘোষণা দেয়। কিন্তু সেই মন্ত্রিসভায় পদ পাননি কোনো নারী। এর প্রতিবাদে কাবুলে চলছে বিক্ষোভ। বিক্ষোভ দমনে তালেবান ফাঁকা গুলি, লাঠিচার্জ, টিয়ার গ্যাস এমনকি চাবুকও ব্যবহার করেছে বলে অভিযোগ উঠেছে।

তবে এই প্রথম তালেবানের পক্ষে মাঠে নামল নারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *