গুমাই বিলে আমন চাষে ব্যস্ত কৃষক

 গুমাই বিলে আমন চাষে ব্যস্ত কৃষক

চট্টগ্রাম প্রতিনিধি:

রাঙ্গুনিয়া উপজেলার শস্য ভাণ্ডার হিসেবে পরিচিত গুমাই বিল। কতিথ রয়েছে, দেশের আড়াই দিনের অন্ন সংস্থান হয় এ গুমাই বিলের ফসলে। চাষাবাদের আবহাওয়া অনুকূলে থাকায় দেশের দ্বিতীয় বৃহত্তম এই বিলে আমন চারা রোপণে এখন ব্যস্ত সময় পার করছে কৃষকরা। ভোর থেকে সন্ধ্যা অবধি ধানের জমি প্রস্তুত থেকে শুরু করে রোপণ করছেন, আঁটি বেঁধে শত শত কৃষক আমনের চারা জমিতে তুলছেন।
রাঙ্গুনিয়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে এবার আমন চাষ শুরু হয়েছে। মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূল থাকায় নির্বিঘ্নে আমন রোপণ করছে কৃষক।
শুরুতেই প্রয়োজনীয় বৃষ্টিপাত হওয়ায় আমন চাষের উপযোগি হয়ে ওঠে ক্ষেত। আর এর পুরোপুরি সুযোগ কাজে লাগায় কৃষকরা। তাই আমন চাষ লক্ষ্য মাত্রা অতিক্রম করবে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

জানা গেছে, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ইরি-বোরো আবাদে বাম্পার ফলন হয়। ফলে এবারও আমন চাষে কৃষকেরা জমিতে আতব, ব্রি-৯৫, বিনা ১৭স্বর্ণা-৫, ব্রি-৭১, ব্রি-৭৫ ব্রি-৪৯ সহ বেশ কয়েকটি জাতের ধান চাষে ঝুঁকে পড়েছে।
রাঙ্গুনিয়ার উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে রাঙ্গুনিয়া পৌরসভাসহ ১৫টি ইউনিয়নে এবার, আউশ, ৭৫ হেক্টর, উকশী ১৫০৬০ হেক্টর, স্থানীয় ১৯৫ হেক্টর, মোট ১৫ হাজার ২৫৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলা থেকে আমন প্রণোদনা হিসাবে বীজ ৫ কেজি, সার ডিএপি/এমএপি ১০ কেজি করে মোট ৪৩০ জন কৃষক দেয়া হয়েছে।
রাঙ্গুনিয়ার গুমাই বিলের আমন ধানের চাষ করছেন উপজেলা অবসরপ্রাপ্ত সহকারী কৃষি কর্মকর্তা বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে এবং কাপ্তাই লেকের পানি যদি সঠিক সময়ে ছাড়া হয়, তাহলে লক্ষ্যমাত্রার চেয়ে আরো বেশি ফসল হবে বলে আশা করছি। কৃষক সরকার থেকে ধানের ন্যায্যমূল্য পাওয়ায়, আমন চাষে বেশি উদ্যোগী হয়েছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কারিমা আক্তার জানান, আবহাওয়া অনুকুলে থাকায় কৃষি অফিসের পরামর্শে সময় মতো আমন রোপণ করছে কৃষকরা। আশা করছি আমাদের লক্ষ্যমাত্রার চেয়ে অরো ভালো ফসল হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *