চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি পণ্যবাহী ট্রেন

 চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি পণ্যবাহী ট্রেন

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:

দীর্ঘ ৬৫ বছর পর আগামী পহেলা আগস্ট হতে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে বানিজ্যের নতুন একটি পথ চিলাহাটি-হলদিবাড়ি। রেল পথটি চালু হওয়ায় আনন্দের জোয়ার বইছে গোটা জেলাজুড়ে।
বৃহস্পতিবার দুপুর একটায় ভারতের নিউ জলপাইগুড়ি থেকে হলদিবাড়ি হয়ে বাংলাদেশের সীমান্ত পেরিয়ে চিলাহাটি স্টেশনে পরীক্ষামূলক পৌঁছায় ভারতীয় একটি ডাবল রেলইঞ্জিন। এসময় ট্রেনের পরিচালক ও ইঞ্জিন চালকসহ ১২ জন সদস্য আসেন। স্টেশনে ইমিগ্রেশন কাগজপত্র যাচাই-বাছাই শেষে তারা ফিরে যান।
এ সময় ভারতীয় উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের দুটি ইঞ্জিনের সঙ্গে আসেন ট্রেন পরিচালক ও ইঞ্জিন চালক। তাদের বরণ করে নেন পশ্চিমাঞ্চল রেলওয়ে ডিপুটি প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী নাজমুল হক রকি, পশ্চিমাঞ্চল রেলওয়ে সৈয়দপুর অফিসের আইডাব্লু প্রকৌশলী শফিকুল ইসলাম, ডোমার থানার ওসি মোস্তাফিজার রহমান, চিলাহাটি রেলষ্টেশন মাষ্টার আশরাফুল ইসলাম প্রমুখ।
প্রসঙ্গত, এর আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের দেশের প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশে চিলাহাটি থেকে ভারতের হলদিবড়ি পর্যন্ত পণ্যবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করা হয়েছিল। তবে করোনা পরিস্থিতির কারণে উদ্বোধন হলেও এতোদিন পণ্যবাহী ও যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল।
অবশেষে আগামী পহেলা আগস্ট থেকে পাথর ও গম নিয়ে ভারত থেকে পণ্যবাহী ট্রেনি চলাচল শুরু করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *