ঢাকার জন্য বিশ্বব্যাংককে ফ্ল্যাগশিপ প্রকল্প নেওয়ার আহ্বান অর্থমন্ত্রীর

 ঢাকার জন্য বিশ্বব্যাংককে ফ্ল্যাগশিপ প্রকল্প নেওয়ার আহ্বান অর্থমন্ত্রীর

ঢাকার নান্দনিকতা আরও বাড়ানোর পাশাপাশি এর যোগাযোগ সহজ করতে একটি ফ্ল্যাগশিপ প্রজেক্ট গ্ৰহণে বিশ্বব্যাংককে আহবান জানিয়েছেন অর্থমন্ত্রীর আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের এক ভার্চুয়াল সভায় তিনি এ আহ্বান জানান।
শনিবার অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্বব্যাংক–আইএমএফ এর বার্ষিক সভা-২০২১ এর অংশ হিসেবে বাংলাদেশ প্রতিনিধি দল ও বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের মধ্যে ৮ অক্টোবর এ ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্বব্যাংক প্রতিনিধি দলের সদস্য হিসেবে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মি. হার্টউইগ শেফার ও বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বনসহ অন্যান্য কর্মকর্তাগণ অংশ নেন।

সভায় অর্থমন্ত্রী ঢাকার চারপাশের নদীগুলোর পুনরুজ্জীবন ও সংস্কারের মাধ্যমে ঢাকা মহানগরীকে আরও নান্দনিক শহরের পাশাপাশি যোগাযোগ সহজীকরণের লক্ষ্যে বিশ্বব্যাংকের সহযোগিতায় একটি ফ্ল্যাগশিপ প্রজেক্ট গ্ৰহণের জন্য বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্টকে আহ্বান জানান।

বিশ্বব্যাংক ভাইস প্রেসিডেন্ট এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে সরকারি খাতে সহজ শর্তে আরও অর্থায়নের পাশাপাশি উন্নত প্রযুক্তি হস্তান্তর ও বেসরকারি খাতেও সহযোগিতা বৃদ্ধির জন্য বিশ্বব্যাংকের প্রতি অনুরোধ করেন।

সভায় মি. হার্টউইগ শেফার ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) অর্থায়নে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে রোল মডেল হিসেবে অভিহিত করে বাংলাদেশের এই দক্ষতা ও সাফল্যকে বিশ্বব্যাংক-আইএমএফ এর বার্ষিক সম্মেলনে যথাযথভাবে তুলে ধরার আহ্বান জানান।

এছাড়া, দারিদ্র দূরীকরণ, দুর্যোগ মোকাবিলাসহ জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতিতে বাংলাদেশের নেওয়া পরিকল্পনা ও এ ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যরও প্রশংসা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *