ঢাবি’র ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

 ঢাবি’র ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এইচএসসি ও সমমানের ২০২০ সালের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিয়েছে।

শুক্রবার সকাল ১১টায় শুরু হওয়া এ পরীক্ষা চলে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখে শিক্ষার্থীদের কষ্ট কমাতে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের আটটি বিভাগীয় শহরের আট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্র করে এ পরীক্ষা নেওয়া হয়।

‘ক’ ইউনিটের ১ হাজার ৮১৫টি আসনের বিপরীতে এবার ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিলেন ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থী। এই হিসাবে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য প্রার্থী গড়ে ৬৫ জন। ঢাকা বিভাগে ৫৮ হাজার শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছে।

গত ২০২০ সালের এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলে মহামারীর কারণে সে পরীক্ষা আর হয়নি। শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল গড় করে এইচএসসির মূল্যায়ন ফল প্রকাশ করা হয় এ বছর জানুয়ারিতে। তারা এই ভর্তি পরীক্ষায় অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিক সম্মেলনে বলেন, ‘খুব সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষা শুরু হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন।’

সরেজমিনে দেখা গেছে, ঢাবির কেন্দ্রগুলোর ভেতরে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিচ্ছেন। তবে কেন্দ্রের বাইরে অভিভাবকদের জটলা দেখা গেছে।

কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভালো পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *