তালেবানের শীর্ষ নেতাদের জন্ম ও প্রশিক্ষণ পাকিস্তানে : পাক স্বরাষ্ট্রমন্ত্রী

 তালেবানের শীর্ষ নেতাদের জন্ম ও প্রশিক্ষণ পাকিস্তানে : পাক স্বরাষ্ট্রমন্ত্রী

তালেবানের শীর্ষ নেতাদের জন্ম পাকিস্তানে বলে দাবি করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ। এমনকি পাকিস্তানেই তালেবান নেতারা প্রশিক্ষণ নিয়েছেন বলে দাবি করেছেন তিনি। সম্প্রতি পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই দাবি করেন বলে বৃহস্পতিবার গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

পাকিস্তানের হাম নিউজকে দেওয়া ওই সাক্ষাৎকারে ইমরান খান সরকারের এই মন্ত্রী জানান, আমরা তালেবান নেতাদের অভিভাবকের মতো। দীর্ঘদিন ধরে আমরা তাদের খেয়াল রাখছি। পাকিস্তানে তারা আশ্রয় ও শিক্ষাদীক্ষার সুযোগ পেয়েছে। আমরা তাদের জন্য সবকিছুই করেছি।

তিনি বলেন, তালেবানের সব প্রথমসারির নেতার জন্ম ও বেড়ে উঠা পাকিস্তানে। তারা পাকিস্তানে প্রশিক্ষণ নিয়েছেন। এখনো অনেক তালেবান সদস্য পাকিস্তানে পড়াশোনা করছে বলে ওই সাক্ষাৎকারে দাবি করেছেন তিনি।

পাকিস্তান তালেবানকে সাহায্য করছে বলে দীর্ঘদিন ধরেই বিভিন্ন আন্তর্জাতিক মহল সমালোচনা করে আসছে। এ ব্যাপারে পাক স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তালেবান নেতা মোল্লা বারাদার পাকিস্তানের কারাগারে বন্দি ছিলেন। যুক্তরাষ্ট্রই তাকে মুক্তি দেওয়ার ব্যাপারে সুপারিশ করেছিল।

এদিকে, পাকিস্তান তালেবানের কাছে সেকেন্ড হোমের মতো বলে এর আগে সংগঠনটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছিলেন।

তালেবানের মুখপাত্র সে সময় বলেছিলেন, পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের দীর্ঘ সীমান্ত রয়েছে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে আমরা ঐতিহ্যগতভাবে এক। দুই দেশের মানুষ বলতে গেলে একে অপরের সঙ্গে মিশে আছে।

তবে তালেবান আফগানিস্তানের রাজধানীর নিয়ন্ত্রণ নেওয়ার পেছনে পাকিস্তানের ভূমিকা নেই। এমনকি তারা এ বিষয়টি নিয়ে কখনও নাক গলায়নি বলে জানিয়েছিলেন জাবিহুল্লাহ মুজাহিদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *