দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে শেখ হাসিনা-ম্যাক্রোঁ বৈঠক

 দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে শেখ হাসিনা-ম্যাক্রোঁ বৈঠক

প্যারিস সফরের প্রথম দিনেই অ্যালিসি প্রাসাদে ফ্রাান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে গতকাল মধ্যাহ্ন ভোজসভায় মিলিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দুই শীর্ষ নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়ে একান্তে আলাপ করেন। এর আগে এলিসি প্রাসাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। গতকাল রাতে প্যারিস থেকে কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে। জানা গেছে, শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদান করেন ফ্রান্সের রিপাবলিকান গার্ডের সদস্যরা। পরে দুই শীর্ষ নেতা ফটোসেশনে অংশ নেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, দুই নেতার একান্ত আলোচনার পর তাদের উপস্থিতিতে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার বিভিন্ন সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষরিত হবে। দিনের কর্মসূচি স্থানীয় সময় অনুযায়ী এদিন বিকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফরাসি প্রধানমন্ত্রী জঁ কাস্তেক্সের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। পাঁচ দিনের প্যারিস সফরের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্ল। ওই আলোচনায় বাংলাদেশের কাছে জঙ্গি বিমান (রাফাল) বিক্রির বিষয়ে প্রাধান্য দেবেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। ফ্রান্সের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেওয়া হবে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন থেকে গতকাল দুপুরে ফ্রান্সের রাজধানী প্যারিস পৌঁছান। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-২১০৬) স্থানীয় সময় বেলা ১১টা ২০ মিনিটে চার্লস দ্য গল বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা ও স্থানীয় প্রশাসনের প্রধান স্বাগত জানান। দেশের কল্যাণে কাজ করতে প্রবাসীদের প্রতি আহ্বান : প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করার জন্য যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আপনাদের (যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশি) নিজের দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করতে হবে।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, যুক্তরাজ্যে প্রবাসীরা তাঁকে বিদায় জানাতে লন্ডনে তাঁর প্যালেস অব রেসিডেন্সের সামনে সমবেত হলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। তিনি কভিড-১৯ মহামারী অবসান অনুষ্ঠানে তাদের সঙ্গে যোগদানের আশা ব্যক্ত করেন।

এর আগে ৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড লিডারস সামিট কপ-২৬ ও অন্যান্য অনুষ্ঠানে যোগদান শেষে গ্লাসগো থেকে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে পৌঁছেন। ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী যুক্তরাজ্য ও ফ্রান্সে তাঁর দুই সপ্তাহের সফরে গ্লাসগো পৌঁছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *