নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী

 নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, কাজ বন্ধ করে দিয়েছে এলাকাবাসী

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুরের ঐতিহ্যবাহী বড়খোচাবাড়ী হাটের সবজি বাজারের ভেতর দিয়ে নির্মিত রাস্তার কাজে অনিয়মের অভিযোগ তুলে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয়রা।
তাদের অভিযোগ, কোনো রকম টেন্ডার ছাড়াই ৯ লাখ ১৪ হাজার টাকার রাস্তা নির্মাণ কাজ পান জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাস্টার। আর কাজ বাগিয়ে নিয়ে চরম অনিয়মের মধ্য দিয়ে কাজটি দ্রুত শেষ করার চেষ্টা করেন তিনি। এতে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার, প্রাক্কলনে উল্লেখিত নির্দেশনা না মানাসহ নানা অভিযোগ তোলেন তারা।
এসব অভিযোগে গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) নির্মাণ কাজ বন্ধ করে দিলে শুক্র ও শনিবার রাস্তা নির্মাণ কাজ বন্ধ থাকে। কিন্তু রোববার পুনরায় নির্মাণ কাজ শুরু করেন চেয়ারম্যান আলালের লোকজন।

জানা যায়, সদর উপজেলার খোচাবাড়ী হাটের সবজি বাজারের মধ্য দিয়ে একটি সড়ক তিন দফায় নির্মাণ করছেন জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান আলাল মাস্টার। ১ম ও ২য় দফার কাজ সন্তোষজনক হলেও ৩য় দফার ৪২০ মিটার রাস্তার কাজ নির্মাণে চরম অনিয়মে জড়িয়ে পড়েন তিনি। কাজের প্রাক্কলনে বেডে ৬ ইঞ্চি বালু দেওয়ার কথা থাকলেও সেখানে দেওয়া হয় এক থেকে দেড় ইঞ্চি বালু, ১ নম্বর ইটের খোয়ার স্থলে ব্যবহার করা হয় ৩ নম্বর ইটের খোয়া, রডের ডিসটেন্স ৮ ইঞ্চি পরপর দেওয়ার কথা উল্লেখ থাকলেও সেখানে রডের ডিসটেন্স দেওয়া হয় ১২ ইঞ্চি পর পর। এছাড়াও নিম্নমানের সিমেন্ট ও বালু ব্যবহারের অভিযোগ উঠেছে।
এদিকে অভিযোগের প্রেক্ষিতে সদর উপজেলা ইঞ্জিনিয়ার মো. ইসমাইল হোসেন রোববার (১৯ সেপ্টেম্বর) সকালে কাজের ঠিকাদার ইউপি চেয়ারম্যান আলালকে রাস্তা নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেন। কিন্তু তার নির্দেশ উপেক্ষা করেই রাস্তা নির্মাণ কাজ অব্যাহত রাখা হয়।

তিনি জানান, অভিযোগ পেয়ে নির্মাণ কাজ বন্ধ রাখতে বলেছি, তারপরও যদি কাজ অব্যাহত রাখে তাহলে তদন্ত সাপেক্ষে পুনরায় সে কাজ করিয়ে নেওয়া হবে।
এ বিষয়ে জগন্নাথপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের সভাপতি মো. রায়হান জানান, হাটের ভেতর দিয়ে নির্মাণাধীন সড়কটি অনিয়মের অভিযোগে স্থানীয়রা বন্ধ করে দিয়েছে- এমন খবর জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে অনিয়মের সত্যতা পাই।
তিনি বলেন, খোচাবাড়ী হাট জেলার একটি ঐতিহ্যবাহী হাট, প্রতি সপ্তাহে এই হাটে বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষের সমাগম হয়। নিম্মমানের কাজ হলে তা বেশিদিন স্থায়ী হবে না। ফলে আবারও দুর্ভোগে পড়বে জনগণ। আমি এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষে হস্তক্ষেপ কামনা করছি।
রাস্তার নির্মাণ কাজের অনিয়মের বিষয়ে জানতে চাইলে জগন্নাথপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি ডা. দেবেশ চন্দ্র দুঃখ প্রকাশ করে জানান, রাস্তা নির্মাণে অনিয়ম হওয়ায় এলাকাবাসী নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে– এটা আমাদের জন্য লজ্জাজনক বিষয়।
এদিকে রাস্তা নির্মাণ কাজের ঠিকাদার ও জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মো. আলাল মাস্টার সকল অভিযোগ অস্বীকার করে বলেন, কোন ধরনের অনিয়ম হয়নি। বাজেট স্বল্পতার কারণে এ ঘটনা ঘটেছে। এলাকাবাসীই রাস্তা নির্মাণ কাজ বন্ধ করেছে, আবার তারাই দাড়িয়ে থেকে রাস্তার কাজ সমাপ্ত করেছে।
ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ-আল-মামুন জানান, খোচাবাড়ী হাটে রাস্তা নির্মাণ কাজে অনিয়মের অভিযোগ পেয়ে রাস্তা নির্মাণ কাজ বন্ধ করে দিতে উপজেলা ইঞ্জিনিয়ারকে নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তীতে সরেজমিনে পরিদর্শন শেষে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *