নৌকাকে হারিয়ে চেয়ারম্যান তৃতীয় লিঙ্গের ঋতু

 নৌকাকে হারিয়ে চেয়ারম্যান তৃতীয় লিঙ্গের ঋতু

ঝিনাইদহের কালীগঞ্জে তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের চেয়ারম্যান প্রার্থীর কাছে ভরাডুুবি হয়েছে নৌকার। ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের নজরুল ইসলাম ঋতু ৩ জন প্রার্থীর মধ্যে সব থেকে বেশি ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছে।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম ছানা। নির্বাচনে ঋতু আনারস প্রতীকে পেয়েছেন ৯ হাজার ৫৬৯ ভোট। আর নৌকা প্রতীকের ছানা পেয়েছেন ৪ হাজার ৫১৭ ভোট। এতে বেসরকারিভাবে তৃতীয় লিঙ্গের ঋতুর কাছে ৫ হাজার ভোটে হেরেছে নৌকার প্রার্থী।বাঁধপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা অনিল কুমার বিশ্বাস গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেন। জানা গেছে, বিজয়ী চেয়ারম্যান ঋতু উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের মৃত আব্দুল কাদেরের সন্তান। তার আরও তিন ভাই ও তিন বোন রয়েছে। তিন ভাই ঢাকায় থাকেন এবং বোনদের বিয়ে হয়েছে।

জন্মের পর তৃতীয় লিঙ্গের বিষয়টি প্রকাশ পাওয়ায় সাত বছর বয়সে গ্রাম ছেড়ে ঢাকা চলে যেতে বাধ্য হন ঋতু। এরপর সামান্য লেখাপড়া শিখতে পারলেও নানা প্রতিবন্ধকতায় প্রাথমিকের গণ্ডি পেরোতে পারেননি। ঢাকায় থাকলেও পরিবারের টানে তার গ্রামের বাড়িতে আসা-যাওয়া ছিলো। শুধু পরিবার নয়, নিজের গ্রামসহ ইউনিয়নের উন্নয়নে ঋতুর অংশগ্রহণ রয়েছে। তিনি দুটি মসজিদ করেছেন সেখানে।

নবনির্বাচিত তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতু বলেন, এ জয় আমার একার না। আমার ত্রিলোচনপুর ইউনিয়নবাসীর। আমি ইউনিয়নের প্রতিটি মানুষের কাছে আমি ঋণী। এদিকে, কালীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, সরকারিভাবে আমরা এখনো ফলাফল হাতে পাইনি। হাতে পেলে আমরা ঘোষণা দেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *