বাগদাদে ‘হত্যাচেষ্টা’ থেকে বেঁচে গেলেন ইরাকের প্রধানমন্ত্রী

 বাগদাদে ‘হত্যাচেষ্টা’ থেকে বেঁচে গেলেন ইরাকের প্রধানমন্ত্রী

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি বলেছেন, সে দেশের রাজধানী বাগদাদে নিজের বাসভবনে একটি হামলা থেকে প্রাণে বেঁচে গেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে সরকারি কর্মকর্তাদের বরাতে বলা হয়েছে, বাগদাদের অত্যন্ত সুরক্ষিত এলাকার গ্রিন জোনে রবিবার ভোরে প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমির বাসভবনে বিস্ফোরকভর্তি একটি ড্রোন দিয়ে হামলা চালানো হয়।

তবে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন প্রধানমন্ত্রী কাদিমি। হামলায় কাদিমির ব্যক্তিগত দেহরক্ষীদের অন্তত ছয়জন আহত হয়েছেন। হামলার পর রবিবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইরাকের প্রধানমন্ত্রীর সরকারি অ্যাকাউন্ট থেকে জানানো হয়, মুস্তাফা আল-কাদিমি সুস্থ আছেন এবং জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

ইরাকের সেনাবাহিনী বলছে, প্রধানমন্ত্রীকে হত্যার জন্যই এ হামলা চালানো হয়েছিল। কিন্তু তিনি অক্ষত আছেন, হামলা ব্যর্থ হয়েছে। ইরাকে গত মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের ফল ঘিরে রাজধানী বাগদাদে সহিংস বিক্ষোভের পরই এ হামলা হলো প্রধানমন্ত্রীর বাসভবনে।

অক্টোবরের ভোটের ফলের বিরোধিতা করে বিক্ষোভ করে আসছে ইরানসমর্থিত একটি সশস্ত্র গোষ্ঠী। নির্বাচনে গোষ্ঠীটির পরাজয়ের পর থেকেই ভোট কারচুপি ও ভোট গণনায় অনিয়মের অভিযোগ করছেন তারা।

রাজধানীর গ্রিন জোনে কাদিমির বাসভবনে হামলার দায় কোনো গোষ্ঠী এখনও স্বীকার করেনি। সুরক্ষিত কূটনৈতিক অঞ্চলটিতে সরকারের বিভিন্ন কার্যালয় ও বিদেশি দূতাবাস অবস্থিত।

এরই মধ্যে ইরাকের প্রধানমন্ত্রীকে টার্গেট করে হামলা চালানোর নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ ঘটনার তদন্তে সহায়তার প্রস্তাবও দেওয়া হয়েছে ওয়াশিংটনের তরফ থেকে।

সূত্র: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *