বিয়ে করলেন নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই

 বিয়ে করলেন নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই

মালালা ইউসুফজাই তার সঙ্গী আসের মালিককে ইসলামিক রীতিতে বিয়ে করেছেন। ২০১২ সালে তালেবানের হাতে গুলিবিদ্ধ হবার পর আলোচনায় আসেন মালালা। এর তিনিবিশ্বের সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে শান্তিতে নোবেল বিজয়ী হয়েছে ।

ব্রিটেনের বার্মিংহামে এই বিয়ের অনুষ্ঠিত হয়। ২৪ বছর বয়সী এই শান্তিকামী কর্মী জানিয়েছেন, এই দিনটি তার জীবনের একটি মূল্যবান দিন।

২০১২ সালে তালেবানের হাতে গুলিবিদ্ধ হবার পর পাকিস্তানের নাগরিক মালালা ইউসুফজাই ব্রিটেনের ওয়েস্ট মিডল্যান্ডস্-এ রাজনৈতিক আশ্রয় পেয়েছেন। এক টুইট বার্তায় মালালা জানিয়েছেন, “আসের এবং আমি একত্রিত হয়েছি জীবনের জন্য”।

“সামনের দিনগুলোতে একসাথে পথচলার জন্য আমরা বেশ উদ্বেলিত,” লিখেছেন মালালা।

নারী শিক্ষার অধিকার নিয়ে আন্দোলনের জন্য ১৫ বছর বয়সে তালেবানের হাতে গুলিবিদ্ধ হয়। মারাত্মক আহত হয়ে মালালা তখন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন। সেই ঘটনা থেকে বেঁচে যাবার পর তার পরিবার নিয়ে ব্রিটেনে চলে যান।

২০১৪ সালে সবচেয়ে কম বয়সী (১৭ বছর বয়সে) হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন মালালা। ২০১৭ সালে জাতিসংঘ তাকে শান্তির দূত হিসেবে নিয়োগ করে। তাছাড়াও মালালা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন এবং মানবাধিকার নিয়ে বিশ্বজুড়ে সরব হন।

মালালা ইউসুফজাই ১৯৯৭ সালের ১২ জুলাই উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত জেলায় পাশতুন জনজাতির অন্তর্ভুক্ত এক সুন্নি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তালেবানের বাধার পরও নারী শিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গীরা তাকে গুলি করে। এ সময় চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যে নেওয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন।

সূত্র : বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *