বিশ্বকাপ জয়ে বাংলাদেশকে হারানো ছিল অস্ট্রেলিয়ার টার্নিং পয়েন্ট

 বিশ্বকাপ জয়ে বাংলাদেশকে হারানো ছিল অস্ট্রেলিয়ার টার্নিং পয়েন্ট

নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি শিরোপা জিতল অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে এসে ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে শিরোপা জয়ের স্বাদ পেল ওয়ানডেতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

দুবাইয়ে টস হেরে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১৭৩ রানের বড় টার্গেটের জবাবে অজিরা ৮ উইকেট ও ৭ বল হাতে রেখেই শিরোপা জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।তবে সুপার টুয়েলভ থেকে সেমিফাইনালে উঠতে বেশ বেগ পেতে হয় অস্ট্রেলিয়া। বিশেষ করে বাংলাদেশের বিপক্ষে জয়টাই ছিল তাদের টার্নিং পয়েন্ট। এমনটি মনে করেন বিশ্বকাপজয়ী অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

সুপার টুয়েলভের গ্রুপ ওয়ানের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমে ব্যাট করে মাত্র ৭৩ রানে অলআউট হয় বাংলাদেশ। 

৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ও মাত্র ৬.২ ওভারে জিতে রান রেট বেশ বাড়িয়ে নেয়। ফলে সেই গ্রুপে দক্ষিণ আফ্রিকার সঙ্গে অজিদের সমান জয়-পরাজয় হলে এই ম্যাচের রান রেটেই এগিয়ে দেয় তাদের। বাদ পড়তে হয় প্রোটিয়াদের।

ম্যাচ শেষে পুরস্কার বিরতণী অনুষ্ঠানে ফিঞ্চ বলেন, ‘অস্ট্রেলিয়ার হয়ে প্রথমবার এমনটা করে দেখানোটা বিশাল ব্যাপার। এই জয়ে দলের সবার জন্য আমি গর্বিত। বাংলাদেশ ম্যাচটা আমাদের জন্য টার্নিং পয়েন্ট ছিল।’

তিনি আরও বলেন, আমাদের পিঠ দেয়ালে ঠেকে গিয়েছিল। আমাদের লড়াই করতে হতো এবং আমরা তা করতে পেরেছিলাম। দলগত ও ব্যক্তিগত বেশ কিছু উজ্জ্বল পারফরম্যান্স ছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *