যুক্তরাষ্ট্রে টিকা নেয়া ৯৯.৯৯ ভাগ মানুষ করোনায় নতুন করে মারাত্মক সংক্রমিত হননি

 যুক্তরাষ্ট্রে টিকা নেয়া ৯৯.৯৯ ভাগ মানুষ করোনায় নতুন করে মারাত্মক সংক্রমিত হননি

যুক্তরাষ্ট্রে করোনার পূর্ণ ডোজ টিকা নেয়া শতকরা ৯৯.৯৯ ভাগ মানুষ করোনা ভাইরাসে মারাত্মকভাবে নতুন করে সংক্রমিত হননি। এমন সংক্রমণ হলে রোগীকে হাসপাতালে ভর্তি করতে হয় অথবা তারা মারা যান। যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ডাটা বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করেছে অনলাইন সিএনএন।

সিডিসিকে উদ্ধৃত করে রিপোর্টে বলা হয়েছে, ২রা আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রে কমপক্ষে ১৬ কোটি ৪০ লাখ মানুষকে পূর্ণ ডোজ করোনার টিকা দেয়া হয়েছে। তার মধ্যে শতকরা ০.০০১ ভাগ বা ১৫০৭ জন রোগী করোনা ভাইরাসে মারা গেছেন। অন্যদিকে শতকরা ০.০০৫ ভাগেরও কম অর্থাৎ ৭১০১ জন করোনায় আবার আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। টিকা দেয়ার পর নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার বিষয়ে ২৬শে জুলাই সর্বশেষ ডাটা প্রকাশ করে সিডিসি। এতে যুক্ত হয়েছে আরো ৯৩৮টি নতুন আক্রান্ত ব্যক্তির তথ্য। এসব মানুষের মধ্যে ৮৬২ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। ২৪৪ জন মারা গেছেন। নতুন করে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি বা মারা যাওয়ার সময় সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি সিডিসি। তবে টিকা দেয়ার পর নতুন করে যারা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন তার মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ বা শতকরা ৭৪ ভাগের বয়স ৬৫ বছর বা তারও বেশি।

সিডিসি বলেছে, প্রায় ১৫০০ মানুষ মারা গেছেন। এর মধ্যে প্রতি ৫ জনের মধ্যে একজন করোনার বাইরে অন্য কোনোভাবে মারা গেছেন, যদিও তারা করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন। যেসব মানুষ পুরো ডোজ টিকা নিয়েছেন এবং হাসপাতালে ভর্তি হয়েছেন অথবা মারা গেছেন- তাদের বিষয়ে মে মাস থেকে তথ্য অনুসন্ধানের দিকে দৃষ্টি দিয়েছে সিডিসি। তাদের মতে, যেসব ডাটা তারা তৈরি করেছে তা স্বেচ্ছা রিপোর্টংয়ের ওপর ভিত্তি করে। এসব মানুষ টিকা নেয়ার পরও নতুন করে আক্রান্ত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *