যুক্তরাষ্ট্রে মাথাচাড়া দিচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট

 যুক্তরাষ্ট্রে মাথাচাড়া দিচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা বাড়ছে ও ছয় মাসের মধ্যে সর্বোচ্চ সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। করোনা ভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্ট দ্রুত বিস্তার লাভ করেছে যুক্তরাষ্ট্রে। দক্ষিণাঞ্চলীয় অনেক রাজ্যসহ যুক্তরাষ্ট্রের বহু জায়গায় করোনা ভাইরাসের ডেলটা ধরনটি ছড়িয়ে পড়ছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা গড়ে গত তিন দিন ধরে ১ লাখ করে ছিল, যা গত সপ্তাহের চেয়ে ৩৫ শতাংশ বেশি। জনসংখ্যার ভিত্তিতে গত সপ্তাহে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে লুইজিয়ানা, ফ্লোরিডা ও আরক্যানসতে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র জুড়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৪০ শতাংশ ও মৃত্যুর সংখ্যা ১৮ শতাংশ বেড়েছে।

আরক্যানসর গভর্নর হাচিনসন টুইটারে বলেছেন, “আমরা এক দিনে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা সবচেয়ে বেশি বাড়তে দেখেছি আর এটি কোভিড নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া আগের সর্বোচ্চ সংখ্যকে ছাড়িয়ে গেছে। এখন এ রাজ্যে মাত্র আটটি আইসিইউ শয্যা খালি আছে।” রিপাবলিকান এই গভর্নর আরক্যানসর বাসিন্দাদের মহামারির প্রতিরোধে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন। আরক্যানসর প্রতিবেশী রাজ্য টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট সোমবার জানিয়েছেন, তিনি টেক্সাসে ক্লিনিকের সংখ্যা বৃদ্ধি করতে পারেন যেখানে কোভিড রোগীরা অ্যান্টিবডির ওষুধ পাবেন।

রবিবার (৮ আগস্ট) ফ্লোরিডায় দৈনিক শনাক্তের রেকর্ড হয়েছে। যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, এদিন রাজ্যটিতে ২৮ হাজার ৩১৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *