লঙ্কানদের বিপক্ষে কেমন হবে টাইগার একাদশ?

 লঙ্কানদের বিপক্ষে কেমন হবে টাইগার একাদশ?

সুপার টুয়েলভের প্রথম ম্যাচে আজ শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। শারজাহতে এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪ টায়। দুই দলই কোয়ালিফায়ার পর্বের বাধা পেরিয়ে আসায় এ ম্যাচে সমানে-সমান লড়াইয়ের সম্ভাবনা রয়েছে। 

তিনে তিন জয় নিয়ে সুপার টুয়েলভে এসেছে লঙ্কানরা। অন্যদিকে স্কটল্যান্ডের বিপক্ষে হোঁচট খেয়ে শুরু করা টাইগাররা ঘুরে দাঁড়িয়েছে পরের দুই ম্যাচে। অবশ্য ১১ দিন আগেই এই দুই দল মুখোমুখি হয়েছিল। গা গরমের সেই ম্যাচে বাংলাদেশকে ৪ উইকেটে হারায় শ্রীলঙ্কা। 

গা গরমের সেই ম্যাচে দলে ছিলেন না সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। সুপার টুয়েলভের ম্যাচে এই দুই তারকাই থাকছেন দলের সেরা একাদশে। ফলে সাকিব-মোস্তাফিজকে জায়গা করে দিতে স্বাভাবিকভাবেই পরিবর্তন আসবে টাইগার একাদশে। 

দ্বিতীয় ম্যাচে ওমানের পর পাপুয়া নিউগিনিকে হারিয়েছিল বাংলাদেশ। দুই ম্যাচেই অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছিল তারা। তিন পেসার আর দুই স্পিনার নিয়ে সাজানো সেই একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা খুব ক্ষীণ। যদি না শারজাহর মন্থরগতির উইকেট বিবেচনায় বাদ পড়েন তাসকিন আহমেদ।

চলতি বিশ্বকাপের গ্রুপপর্বে এই মাঠে আয়োজিত হয়েছে চার ম্যাচ। যেখানে সর্বোচ্চ রান করা দল নমিবিয়া (১২৬)। এই ভেন্যুতেই মাঠে গড়িয়েছে আইপিএলের ১০ ম্যাচ। যেখানে ৭ ম্যাচেই জয় পেয়েছে পরে ব্যাট করা দল। 

পিচ বেশ ধীরগতির হলেও এখানেও অবশ্য পেসাররাই এগিয়ে। স্লোয়ার-কাটার ও নানা ভ্যারিয়েশনে পেসের পরিবর্তন বেশ কার্যকরী ছিল, লো বাউন্সটাকেও অনেকেই কাজে লাগিয়েছেন দারুণভাবে। মোট উইকেটের প্রায় ৭২ শতাংশই গেছে পেসারদের ঝুলিতে।

উইকেট বিবেচনায় তাই বাড়তি স্পিনার খেলানোর সম্ভাবনা কম। সেক্ষেত্রে অপরিবর্তিত একাদশ নিয়েই লঙ্কা বাধা পার করতে নামবে মাহমুদউল্লাহ রিয়াদের দল। আর ব্যাটিং অর্ডার যে অপরিবর্তিত থাকছে, তা নিশ্চিত করেছেন কোচ রাসেল ডোমিঙ্গো। 

সম্ভাব্য একাদশ

নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান (উইকেটরক্ষক), মেহেদি হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *