শিশু শিক্ষার্থীর কাঁধে সংসারের হাল

 শিশু শিক্ষার্থীর কাঁধে সংসারের হাল

ঠাকুরগাঁও প্রতিনিধি:

ঠাকুরগাঁও রানীশংকৈল পৌর শহরের শিবদীঘি যাত্রী ছাউনি এলাকার পোস্ট অফিস সংলগ্ন মহাসড়ক এলাকায় ভ্যান থেকে একজন যাত্রী নামিয়ে ভাড়া নেওয়ার ফাঁকে ফাঁকে যাত্রীর খোঁজ করছিলো আতিউর রহমান । স্থানীয় একটি উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র সে। মাত্র ১৩ বছরেই তাকে জীবিকার জন্য নামতে হয়েছে পিচ ঢালা পথে।

আতিউর রহমানের কথা বলে জানাগেছে,উপজেলার হোসেনগাঁও ইউপির পদমপুর গ্রামের সাদেকুল ইসলামের বড় ছেলে সে।বাবা তিন দিন ধরে জ্বরে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে বিছানায় ।পরিবারে তারা তিন ভাই ও এক বোন। মা বাবাসহ মোট ৬ সদস্যের পরিবার। এর মধ্যে বোনটি সবার বড়। তাকে বিয়ে দেওয়া হয়েছে। ভাইদের সবার বড় আতিউর। তার বাকি দুই ছোট ভাইয়ের এক ভাই প্রাথমিকের ছাত্র। একদম ছোট ভাইটি কোলের শিশু। বসত বাড়ির সামান্য জায়গা ছাড়া আর কিছুই নেই তাদের। উপার্জন করার মতো শুধু বাবা। কিন্তু হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়ায় সংসারের সবার মুখের আহার যোগাতে ভ্যান গাড়ি নিয়ে রাস্তায় নামতে হয়েছে তাকে।

আতিউর আরও বলে, লকডাউনের কারণে শহরে লোকজন কম। সারা দিন ভ্যান চালিয়ে তিন শত টাকা আয়। এখান থেকে চাল ডাল কিনতে হবে। ছোট ভাই দুটি আর বাবা-মা না খেয়ে থাকবে এটা সহ্য করতে পারেনি বলে ভ্যান নিয়ে রাস্তায় নেমেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *