সকালে মাঠে নামছে ব্রাজিল, আর্জেন্টিনা

 সকালে মাঠে নামছে ব্রাজিল, আর্জেন্টিনা

দুই দলের অবস্থা এখন দুই রকম- কোপা আমেরিকার ফাইনালের পর ব্রাজিল কিছুটা হতাশায় ভুগলেও আর্জেন্টিনা চাঙ্গা। তার ওপর পূর্ণ শক্তির দলও পাচ্ছে না সেলেসাওরা। যেখানে আর্জেন্টিনার সবাই হাজির ক্যাম্পে। এমন প্রেক্ষাপটে কাল সকালে নামছে লাতিন ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। এক ঘণ্টার ব্যবধানে বিশ্বকাপ বাছাইয়ে দুই দলের ভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। যেখানে ঘরের মাঠে ব্রাজিলের প্রতিপক্ষ চিলি। সান্তিয়াগোতে ম্যাচটি শুরু হবে সকাল ৭টায়। ভেনেজুয়েলার বিপক্ষে নামবে আর্জেন্টিনা। কারাকাস স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ৬টায়।

কনমেবল অঞ্চলের বাছাইয়ে বর্তমানে শীর্ষে ব্রাজিল। ৬ ম্যাচ থেকে ১৮ পয়েন্ট জমা করেছে তারা। দুইয়ে থাকা আর্জেন্টিনার পয়েন্ট যেখানে ১২। আর তিন ও চারে যথাক্রমে ইকুয়েডর ও উরুগুয়ে। নিয়ম অনুযায়ী, ১০ দলের মধ্য থেকে সেরা চার দল পাবে কাতার বিশ্বকাপে সরাসরি অংশ নেওয়ার সুযোগ। যে দৌড়ে ব্রাজিল-আর্জেন্টিনাই মূল ফেভারিট। উড়তে থাকা ব্রাজিলের সুতোয় টানটা দেয় আর্জেন্টিনাই।

গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে নেইমাররা হার মানে মেসিদের কাছে। সেই ধাক্কা সামলে এবার চিলিকে উড়িয়ে দেওয়ার আশা তিতের। যদিও তিনি এ যাত্রায় পাচ্ছেন না পছন্দের একাদশ। যুক্তরাজ্যের করোনা নিয়মে আটকে গেছে সেই স্বপ্ন। নিয়ম অনুযায়ী, লাতিনের কোনো দেশ থেকে কেউ যুক্তরাজ্যে পা দিলে বাধ্যতামূলক ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। যেটা মানতে পারছে না প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। যে কারণে লিভারপুল, ম্যানসিটি, চেলসির মতো বড় ক্লাবগুলোতে থাকা ব্রাজিলিয়ান তারকাদের ছাড়ছে না তারা। আগের ঘোষিত স্কোয়াডের মধ্যে ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড, চেলসির থিয়েগো সিলভা, ম্যানচেস্টার সিটির এডারসন, গ্যাব্রিয়েল জেসুস, লিভারপুলের অ্যালিসন বেকার, ফিরমিনো, এভারটনের রিচার্লিসনের মতো খেলোয়াড়দের পাবে না ব্রাজিল। সে ক্ষেত্রে এবার মূল ভরসা নেইমার, ক্যাসেমিরো, পাকুয়েতা, দানি আলভেজের মতো খেলোয়াড়রা।

অন্যদিকে, আর্জেন্টিনা পাচ্ছে পুরো শক্তির দল। এরই মধ্যে ক্যাম্পে যোগ দিয়েছেন লিওনেল মেসি, পারদেস, ডি মারিয়ারা। অনেক চেষ্টা করেও অ্যাস্টন ভিলা আটকাতে পারেনি কোপা আমেরিকার নায়ক গোলকিপার ইমিলিয়ানো মার্টিনেজকে। অন্তত দুই ম্যাচের জন্য হলেও তিনি থাকছেন কোচ লিওনেল স্কালোনির পরিকল্পনায়। যদিও ভেনেজুয়েলার সঙ্গে আর্জেন্টিনার অতীত অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। সর্বশেষ পাঁচ ম্যাচের পরিসংখ্যান বলছে, ভেনেজুয়েলার বিপক্ষে আর্জেন্টিনার জয় মাত্র দুটি। বাকি তিন ম্যাচের দুটি আবার ড্র। তাই বাছাইয়ের এই ম্যাচেও আর্জেন্টিনাকে বিপাকে ফেলতে পারে ভেনেজুয়েলা। তবে মেসি-ডি মারিয়ারা ছন্দে থাকলে জয় পাওয়া কঠিন হওয়ার কথা নয় আকাশি-সাদাদের। এদিকে, নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে ক্রিশ্চিয়ান রোমেরো আর পারদেসকে পাচ্ছে না আর্জেন্টিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *