একটা জয়ের অপেক্ষা

 একটা জয়ের অপেক্ষা

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে নাস্তানাবুদ করে আত্মবিশ্বাস যুগিয়েছিল বাংলাদেশ। তবে বিশ্বমঞ্চে বর্ণহীন পারফরম্যান্সে শুধু সমালোচনাই সঙ্গী হয়েছে টাইগারদের। এবার ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ‘নতুন শুরুর’ অপেক্ষায় মাহমুদুল্লাহ রিয়াদরা। তবে দুর্দান্ত পাকিস্তানের বিপক্ষে সফল হতে পারবে তো রাসেল ডমিঙ্গোর দল? প্রশ্নটা থেকেই যায়, কারণ উড়ন্ত পাকিস্তানের মোকাবিলায় নামছে তারুণ্য নির্ভর বাংলাদেশ।

তরুণদের উপর বিসিবির নির্ভরতা অমূলকও নয়। সংযুক্ত আরব আমিরাতে অভিজ্ঞ ক্রিকেটাররাই ভুগেছেন ফর্মহীনতায়। যাচ্ছেতাই পারফরম্যান্সে সুপার টুয়েলভে কোনো ম্যাচই জিততে পারেনি টাইগার ক্রিকেটাররা। বিশ্বকাপে ব্যর্থ হওয়ায় পাকিস্তান সিরিজে জায়গা পাননি লিটন দাস ও সৌম্য সরকার। কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছেন পেসার রুবেল হোসেন।

বিশ্রামের নামে স্কোয়াডে রাখা হয়নি অফ-ফর্মে থাকা মুশফিকুর রহীমকেও। চোটের কারণে নেই সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মোহাম্মদ সাইফুদ্দিন। তাতে বেশ কয়েকটা পরিবর্তন অনুমেয়ই ছিল।

ওপেনিং জুটিতে বরাবরই ব্যর্থ লিটন-সৌম্য। দুজনের চেয়ে তুলনামূলকভাবে বেশ ভালো অবস্থানে নাঈম শেখ। পাকিস্তানের বিপক্ষে নাঈমকে সঙ্গ দেবেন তরুণ সাইফ হাসান। টেস্ট অভিষেক হলেও এখন পর্যন্ত লাল-সবুজ জার্সিতে টি-টোয়েন্টি খেলা হয়নি তার।

নতুনদের তালিকায় রয়েছেন ইয়াসির আলী রাব্বী, আকবর আলী ও শহিদুল ইসলাম। মাত্র তিন টি- টোয়েন্টি খেলা নাজমুল হোসেন শান্ত এবং আমিনুল ইসলাম বিপ্লবও রয়েছেন এবারের সিরিজে।

তরুণদের নিয়ে চ্যালেঞ্জ মোকাবিলা করতে বেশ আত্মবিশ্বাসী অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি বলেন, ‘তরুণ দল এটা, কিছুটা চ্যালেঞ্জের তো হবেই। তবে চাপের কিছু নেই এতে। আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি টি-টোয়েন্টি এমন একটা খেলা যেখানে আপনার সেরা একাদশ এবং উইকেট ভালো থাকলে ভালো কিছু আশা করতে পারেন আপনি।’

এদিকে মোহাম্মদ হাফিজ ব্যতীত বিশ্বকাপের অপরিবর্তিত স্কোয়াড নিয়ে বাংলাদেশ সফরে এসেছে পাকিস্তান। প্রথম টি-টোয়েন্টির জন্যও শক্তিশালী দল ঘোষণা করেছে পিসিবি।

বাবর আজমের নেতৃত্বে ১২ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে পাকিস্তান। বিশ্বকাপ মিশনে থাকা মোহাম্মদ রিজওয়ান, শোয়েব মালিকরা দলে রয়েছেন যথারীতি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা আসিফ আলী ও ইমাদ ওয়াসিমকে নেয়া হয়নি প্রথম ম্যাচের দলে। বাংলাদেশ সফরের জন্য ১৮ সদস্যের দল নিয়ে এসেছিল পাকিস্তান ক্রিকেট দল। মূল লড়াইয়ের আগে এতদিন অনুশীলনও সেরেছেন ক্রিকেটাররা। বিশ্বকাপের স্কোয়াডের বাইরে এই সফরের জন্য তিন ক্রিকেটারকে দলের সঙ্গে যোগ করা হয়েছিল। তবে বাংলাদেশের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে তিন ক্রিকেটারের মধ্যে ১২ সদস্যের দলে রয়েছেন খুশদিল শাহ ও হায়দার আলী। জায়গা হয়নি মোহাম্মদ হাফিজের বদলে সুযোগ পাওয়া ইফতেখার আহমেদেরও। আজ দুপুর ২টায় মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *