থামল ইতালির অজেয় যাত্রা, প্রতিশোধ নিয়ে ফাইনালে স্পেন

 থামল ইতালির অজেয় যাত্রা, প্রতিশোধ নিয়ে ফাইনালে স্পেন

অবশেষে থামল ইতালির অজেয় যাত্রা। বিশ্ব রেকর্ড গড়া টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার পর হারল আজ্জুরিরা।

ইতালিকে তাদেরই মাটিতে ২-১ গোলে হারিয়ে নেশনস লিগের ফাইনাল নিশ্চিত করেছে স্পেন। সেই সঙ্গে প্রতিশোধটাও নিয়ে নিল লুইস এনরিখের দল।

গত জুলাইয়ে ওয়েম্বলিতে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ইতালির বিপক্ষে পেনাল্টি শ্যুটআউটে হেরে টুর্নামেন্ট থেকে ঘরে ফিরেছিল স্পেন। এবার ইউরোপের দ্বিতীয় সারির আসর নেশনস লিগের শেষ চারে দেখা হতেই ইউরো চ্যাম্পিয়নদের বিদায় করে দিল স্প্যানিশরা।

মিলানের সান সিরোতে বিরতিতে যাওয়ার খানিক আগে ১০ জনের দল হয়ে পড়া রবার্তো মানচিনির শিষ্যদের বিপক্ষে জোড়া গোল করেছেন ফেরান তোরেস। ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ডের দুটি গোলেই অ্যাসিস্ট করেন রিয়াল সোসিয়েদাদ উইঙ্গার মাইকেল ওয়ারজাবাল।

৪২তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন লিওনার্দো বোনুচ্চি। সার্জিও বুসকেটসকে কনুই দিয়ে আঘাত করলে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন এই জুভেন্টাস ডিফেন্ডার। বোনুচ্চির মাঠ ছাড়ার আগেই ওয়ারজাবালের ক্রসে ১৭তম মিনিটে ইতালির জাল খুঁজে নেন তোরেস। প্রথমার্ধের যোগ করা দ্বিতীয় মিনিটে ফের ওয়ারজাবালের ক্রসে স্পেনের ব্যবধান দ্বিগুণ করেন ২১ বছর বয়সী তারকা।

প্রথমার্ধে দুই গোল হজম করলেও দ্বিতীয়ার্ধে রক্ষণ সামলানোর পাশাপাশি ম্যাচে ফেরার চেষ্টা করে ইতালি। ম্যাচের শেষ মুহূর্তে গোলের দেখাও পায় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এক কাউন্টার অ্যাটাকে ৮৩তম মিনিটে ফেদেরিকো চিয়েসার পাসে একটি গোল শোধ করেন লরেঞ্জো পেল্লেগ্রিনি। কিন্তু চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি ইতালি।

এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হলো বার্সেলোনার ১৭ বছর বয়সী মিডফিল্ডার গাবির। এনরিখের একাদশে সুযোগ পেয়ে একটি রেকর্ডও গড়লেন। স্পেনের ইতিহাসে জাতীয় দলে অভিষেক হওয়া সবচেয়ে কমবয়েসী ফুটবলার এখন তিনি। ক্লাব ক্যারিয়ারের শীর্ষ ফুটবলে অভিষেকের ৬ সপ্তাহের কম সময়ের মধ্যে জাতীয় দলের জার্সি গায়ে খেলতে নামলেন গাবি।  

অন্যদিকে ৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে এই প্রথম দুই গোল হজম করলেন ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা। ২৮ জয়, ৯ ড্রয়ের পর অবশেষে হারল ইতালি। শেষবার তারা হেরেছিল ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর, পর্তুগালের বিপক্ষে। সবচেয়ে বেশি ১১৬৮ মিনিট অজেয় থাকার রেকর্ড গড়েছিল তারা স্পেনের বিপক্ষে হারের আগে। সেই সঙ্গে ১৯৯৯ সালের পর এই প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে ঘরের মাটিতে হারল ইতালি।

রবিবারের নেশনস লিগের ফাইনালে স্পেন প্রতিপক্ষ হিসেবে পেতে পারে বেলজিয়াম বা ফ্রান্সকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *